মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

কার্যবিবরণী ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

 মহাদেবপুর উপজেলা পরিষদের  ১০/০৮/২০১৭ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভার কার্যবিবরণীঃ

 

সভাপতি                   :         মোঃ আব্দুস সাত্তার (নান্নু)

                                       উপজেলা পরিষদ চেয়ারম্যান

                                      মহাদেবপুর,নওগাঁ।

 

সভার তারিখ              :         ১০/০৮/২০১৭ খ্রিঃ।

 

সভার সময়                :         সকাল ১০.০০ টা।

 

          সভায় উপস্থিত সদস্যদের তালিকা পরিশিষ্ট ‘‘ক’’ দ্রষ্টব্য।

 

          সভাপতি সভায় উপস্থিত সদস্যদের স্বাগত ও কৃতজ্ঞতা জানিয়ে সভার কাজ আরম্ভ করেন। এরপর তিনি আলোচ্যসূচি অনুযায়ী সভা পরিচালনার জন্য উপজেলা নির্বাহী অফিসারকে অনুরোধ জানান। উপজেলা নির্বাহী অফিসার উপস্থিত সদস্যদের শুভেচ্ছা জ্ঞাপন পূর্বক কর্মসূচি অনুযায়ী সভার কার্যক্রম শুরম্ন করেন। সভার প্রারম্ভে  তিনি উপস্থিত দপ্তর প্রধানদের সভায় তাঁদের বক্তব্য তুলে ধরার আহবান জানান।

 

     আলোচ্য সূচী-১ঃ ২০১৭-১৮ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি সংক্রামত্ম আলোচনা ও সিদ্ধামত্ম গ্রহণঃ

      উপজেলা প্রকৌশলী, আঞ্চলিক অফিস, এলজিইডি, রাজশাহীতে মিটিং-এ থাকায় তাঁর পক্ষে অত্র সভায় উপস্থিত উপ-সহকারী প্রকৌশলী  জানান যে, ২০১৭-১৮ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় এখনও বরাদ্দ পাওয়া যায় নাই। বরাদ্দ পাওয়া গেলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

          সিদ্ধামত্মঃ

          সভায় বিসত্মারিত আলোচনা হয় এবং ২০১৭-১৮ অর্থ বছরে এডিপি’র বরাদ্দ পাওয়া গেলে বিধি মোতাবেক কাজ বাসত্মবায়নের জন্য উপজেলা প্রকৌশলীকে অনুরোধ করা হয়।

     আলোচ্য সূচী-২ঃ রাজস্ব তহবিলের আওতায় প্রকল্প গ্রহণ  সংক্রামত্ম আলোচনা ও সিদ্ধামত্ম গ্রহণঃ

      সভায় উপ-সহকারী প্রকৌশলী জানান যে, মহাদেবপুর উপজেলা সদরে সামান্য বৃষ্টি হলেই উপজেলা সদরের বিভিন্ন রাসত্মাসহ উপজেলা নির্বাহী অফিসারের বাসভবন এবং অন্যান্য আবাসিক ভবনে পানি প্রবেশ করে। ফলে জনসাধারণের চলাচলে মারাত্মক বিঘ্নের সৃষ্টি হয় ও পরিষদের বাসাবাড়ি বসবাসের অযোগ্য হয়ে পড়ে। সভাপতি উপজেলা পরিষদ সংলগ্ন পুরাতন ড্রেন দ্রম্নত সংস্কারের কার্যক্রম গ্রহণ করার জন্য উপজেলা প্রকৌশলীকে আনুরোধ জানান। এ প্রসঙ্গে উপ-সহকারী প্রকৌশলী জানান, উপজেলা পরিষদ সংলগ্ন পুরাতন ড্রেনের বিভিন্ন স্থান ভেঙ্গে গেছে। যা মেরামত করা সম্ভব নয়। নতুনভাবে পাকা ড্রেন নির্মাণ করা প্রয়োজন। বর্তমানে জলাবদ্ধতা দূরীকরণের জন্য ড্রেনের পার্শ্বে নতুনভাবে মাটি কেটে ড্রেন বানানোর জন্য প্রকল্প গ্রহণ  ও প্রকল্প বাসত্মবায়ন কমিটি গঠন করা হয়েছে। যা তিনি সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করেন।

 

প্রকল্পের নামঃ মহাদেবপুর উপজেলা পরিষদ সংলগ্ন ড্রেন সংস্কার।               বরাদ্দ = ২,০০,০০০/০০।

                                    ঃ প্রকল্প বাসত্মবায়ন কমিটিঃ

১। জনাব মোঃ বাদশা মিয়া, ইউপি সদস্য, মহাদেবপুর ইউপি,                           ঃ      সভাপতি।

২। জনাব মোছাঃ মর্জিনা বেগম, মহিলা ভাইস চেয়ারম্যান, মহাদেবপুর                          ঃ      সদস্য।

৩। জনাব মোঃ মাহফুজুর রহমান, অফিস সহকারী, চেয়ারম্যান কার্যালয়               ঃ     সদস্য।

৪। জনাব মোঃ সাইদুর রহমান, কার্যসহকারী, এলজিইডি, মহাদেবপুর                 ঃ      সদস্য।

৫। জনাব মোঃ আকতারম্নজ্জামান, নক্সাকার (এসএই), এলজিইডি, মহাদেবপুর        ঃ      সদস্য -সচিব।

 

          সিদ্ধামত্মঃ

          সভায় বিসত্মারিত আলোচনা হয় ও দাখিলকৃত প্রকল্প ও প্রকল্প বাসত্মবায়ন কমিটি অনুমোদন দেওয়া হয় এবং কাজ বাসত্মবায়নের জন্য উপজেলা প্রকৌশলীকে অনুরোধ করা হয়।

০৩। বিভাগীয় আলোচনাঃ

         ৩.১। উপজেলা কৃষি অফিসঃ সভায় (১) উপজেলা কৃষি অফিসার জানান যে, বিভাগীয় কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে। চলতি রোপা আমন মৌসুমে আজ পর্যমত্ম ১৯৬৫৫ হেক্টর জমিতে আমন ধান রোপণ হয়েছে। আউশ কর্তনের পরে বাকি জমিতে স্থানীয় জাতের চিনি আতপ ধান রোপণের মাধ্যমে লÿ্যমাত্রা অর্জিত হবে। (২) রোপা আমন মৌসুমে বাদামী গাছ ফড়িংসহ অন্যান্য রোগ বালাই দমনে কৃষকদের উদ্বুদ্ধকরণের জন্য লিফলেট (প্রচারপত্র) মুদ্রণের জন্য প্রতি বারের ন্যায় ৬০,০০০/- (ষাট হাজার) টাকা মাত্র বরাদ্দ প্রদানের অনুরোধ জানান। (৩) কৃষি অধিদপ্তরের উদ্যোগে এ উপজেলায় ফলদ ও বৃক্ষ মেলা/১৭ (০১ আগস্ট হতে ০৩ আগস্ট পর্যমত্ম) অনুষ্ঠিত হয়েছে। (৪) বর্তমানে আউশ ধান কর্তন শুরম্ন হয়েছে। উপজেলায় রাসায়নিক সার ও তেলের কোন সমস্যা নেই। ইউরিয়ার মজুদ ৩০০ মেঃ টন, টিএসপি ৩৫ মেঃ টন, ডিএপি ১০০ মেঃ টন এবং এমওপি ১০০ মেঃ টন এখন পর্যমত্ম মজুদ রয়েছে। (৫) আগস্ট/১৭ মাসে ইউরিয়ার বরাদ্দ ১৩৪৮ মেঃ টন, টিএসপি ১৭০ মেঃ টন, ডিএপি ২১৫ মেঃ টন এবং এমওপি ১৫০ মেঃ টন স্থিতি থাকবে।

        ৩.২। উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরঃ

               সভায় উপজেলা  মহিলা বিষয়ক কর্মকর্তা জানান, ২০১৬-২০১৭ অর্থবছরে দরিদ্র মার জন্য মাতৃত্বকাল ভাতাভোগীর কর্মসূচির আওতায় ১০টি ইউপির ১০৭০ জন উপকারভোগীর জানুয়ারি/২০১৭ হতে জুন/২০১৭ খ্রিঃ মাস পর্যমত্ম মোট ০৬ মাসের (৫০০৬) = ৩,০০০/- (তিন হাজার) টাকা আগামী ২০/০৮/২০১৭ খ্রিঃ তারিখ হতে প্রতি জনের মাঝে বিতরণ করা হবে এবং নতুন ২৯০ জন উপকারভোগীর ব্যক্তিগত হিসাব নম্বর খোলার কাজ সোনালী ব্যাংক লিঃ, মহাদেবপুর শাখায় প্রক্রিয়াধীন রয়েছে। তিনি জানান জুলাই ও আগস্ট/২০১৭ খ্রিঃ মাসের ভিজিডি’র বরাদ্দ না পাওয়ায় ভাতাভোগীদের মাঝে খাদ্য শস্য বিতরণ করা হয় নাই।

 

 

         ৩.৩। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ(বিএমডিএ)ঃ

               সভায় সহকারী প্রকৌশলী (বরেন্দ্র) জানান যে, আমন ধান চাষাবাদের লক্ষে সেচষন্ত্র সমূহ প্রস্ত্তত রাখা হয়েছে। সম্প্রতি বিনামূল্যে উপজেলার এস ডি এফ মহিলা সদস্যদের মাঝে ৬০০টি ফলদ চারা বিতরণ করা হয়েছে। এ ছাড়া দাপ্তরিক অন্যন্য কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে।

         ৩.৪। উপজেলা সমাজসেবা বিভাগঃ সভায় উপজেলা সমাজসেবা অফিসার জানান যে, ২০১৬-১৭ অর্থবছরের সকল ভাতার তালিকা মোতাবেক ভাতা বিতরণ করা হচ্ছে। ২০১৭-১৮ অর্থবছরের বছরের জন্য বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতার অপেক্ষমান তালিকা চান্দাশ ইউনিয়ন থেকে পাওয়া গেছে। পর্যায়ক্রমে সকল ইউনিয়নে অপেক্ষমান তালিকা প্রস্ত্তত করার জন্য তিনি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের প্রতি অনুরোধ জানান।

         ৩.৫। উপজেলা শিক্ষা অফিসঃ উপজেলা শিক্ষা অফিসার জানান, উপজেলাধীন সকল বিদ্যালয়ে ২য় সাময়িক পরীক্ষা গত ০৬/০৮/২০১৭ খ্রিঃ তারিখ হতে শুরম্ন হয়েছে। এবং তা চলবে ১৩/০৮/২০১৭ খ্রিঃ তারিখ পর্যমত্ম। তিনি সভায় জানান মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মহোদয়ের আহবানে গত ২৩/০৭/২০১৭ তারিখ মহাদেবপুর উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে ১ (এক) হাজার এর অধিক বৃক্ষের চারা রোপণ করা হয়েছে। রোপিত বৃক্ষের চারাগুলো যাতে নিরাপদে বেড়ে উঠতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় মনিটরিং ব্যবস্থা গ্রহণ করা হয়েছে মর্মে তিনি সভায় অবহিত করেন। তিনি বলেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস/২০১৭ যথাযথ মর্যাদায় পালন করার জন্য সকল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে এবং কর্মসূচি যথাযথভাবে পালিত হচ্ছে কিনা তা মনিটরিং এর ব্যবস্থা রাখা হয়েছে।

               ৩.৬। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস ঃ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জানান, ইতোমধ্যে ২০১৭ সালের এইচএসসি, আলীম, বিএম পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে যা নিমণরূপঃ

                   এইচএসসি- মোট পরীক্ষার্থী ১০৯৭, উত্তীর্ণ ৭৭৮, জিপিএ ৫.০০ প্রাপ্ত ১৭, পাশের হার ৭০.৯২%

                   আলীম- মোট পরীক্ষার্থী ১৪৯, উত্তীর্ণ ১২৮, জিপিএ ৫.০০ প্রাপ্ত ০২, পাশের হার ৮৬.৭৬%

                   বিএম শাখা- মোট পরীক্ষার্থী ৩৪৬, উত্তীর্ণ ২৯৬, জিপিএ ৫.০০ প্রাপ্ত ০৯, পাশের হার ৮৬.৪০%

               এছাড়া  তিনি জানান ৪৬তম গ্রীষ্মকালীন খেলাধূলা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। দাপ্তরিক কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে। কোন সমস্যা নেই।

 

               ৩.৭। উপজেলা মৎস্য অফিস ঃ সভায় উপস্থিত সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা জানান যে, গত ১৮ জুলাই থেকে ২৪ জুলাই খ্রিঃ তারিখ এ উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ- ২০১৭  সফলভাবে সম্পন্ন হয়েছে। তিনি জানান বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে প্রায় ৩০০০ মিটার বেআইনী কারেন্টজাল জব্দ করা হয় এবং পরবর্তীতে জব্দকৃত কারেন্টজালগুলো  ধ্বংস করা হয়।   

 

               ৩.৮। উপজেলা খাদ্য অফিসঃ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বলেন, মহাদেবপুর উপজেলাধীন তিনটি খাদ্য গুদামের ০৯/০৮/১৭ খ্রিঃ তারিখ পর্যমত্ম  খাদ্যের মজুদ নিমণরূপঃ

ক্রঃ নং

খাদ্য গুদামের নাম

মজুদ

ধারণ ক্ষমতা (সাধারণ)

চাল

গম

০১

মহাদেবপুর খাদ্য গুদাম

১৭৫০ মেঃ টন

১৮৩০.৭২৫ মেঃ টন

৭৩.৮৪৯ মেঃ টন

০২

মাতাজীহাট খাদ্য গুদাম

১৫০০ মেঃ টন

১০৭৫.২৭০ মেঃ টন

--

০৩

মহিষবাথান  খাদ্য গুদাম

১৫০০ মেঃ টন

১১৮৮.৫৩৯ মেঃ টন

--

 

 

               তিনি বলেন, বর্তমানে চলতি মৌসুমে সিদ্ধ বোরো চালের লÿ্যমাত্রা ১৪৩০২ মেঃ টন, আতপ (মোটা) চালের লÿ্যমাত্রা পাওয়া গেলেও আতপ চালের কোন চুক্তি সম্পাদিত হয়নি  কিন্তু ১৬৮টি মিলের সাথে ৩২৮৭.৬০০ মেঃ টন সিদ্ধ চালের চুক্তি সম্পাদিত হয়েছিল। এ উপজেলায় মোট বৈধ লাইসেন্সধারী এবং চুক্তিযোগ্য মিলের সংখ্যা অটোমেটিক ১৮টি এবং হাস্কিং ৩২৩টি। উলিস্নখিত মিল মালিকদের মধ্য হতে মাত্র অটোমেটিক ০৩টি এবং হাস্কিং ১৬৮টি চুক্তি করেন। অবশিষ্ট মিল মালিকগণ চুক্তি সম্পাদন না করার স্বপক্ষে কারণ হিসেবে বাজারের সাথে সরকার নির্ধারিত মূল্যের অসামঞ্জস্যের যুক্তি দাঁড় করান। উলেস্নখ্য যে, সরকার নির্ধারিত মূল্য প্রতি কেজি ৩৪/- (চৌত্রিশ) টাকা। এ উপজেলায় ৩২৮৭.৬০০ মেঃ টন চালের চুক্তি সম্পাদিত হলেও বর্তমানে চুক্তিকৃত মিলারগণ পুনঃবরাদ্দ গ্রহণ অব্যাহত রেখেছেন। গতকাল পর্যমত্ম চুক্তি ছাড়াই পুনঃবরাদ্দ গ্রহণের পরিমাণ ২১৮৯.৪৩০ মেঃ টন। যা নওগাঁ জেলার ১১টি উপজেলার মধ্যে সর্বোচ্চ।

 

 সংগ্রহ তথ্যঃ

ক্রঃ নং

গুদামের নাম

মূল চুক্তি

(মেঃ টন)

পুনঃ বরাদ্দ গ্রহণ

(মেঃ টন)

মোট লÿ্যমাত্রা

(মেঃ টন)

অর্জন

(মেঃ টন)

অবশিষ্ট

(মেঃ টন)

০১

মহাদেবপুর খাদ্য গুদাম

১৩৮০.২৬০

১৫৩৬.৩৯০

২৯১৬.৬৫০

২৭১০.৯৮০

২০৫.৬৭০

০২

মাতাজীহাট খাদ্য গুদাম

১০২০.৪৫০

২৫.০২০

১০৪৫.৪৭০

১০২৩.৪২০

২২.০৫০

০৩

মহিষবাথান খাদ্য গুদাম

৮৮৬.৮৯০

৬২৮.০২০

১৫১৪.৯১০

১৩৫৫.৬৭০

১৫৯.২৪০

 

               ৩.৯। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিস  সহকারী প্রকৌশলী(জনস্বাস্থ্য) সভায় উপস্থিত না থাকায় তাঁর দপ্তর বিষয়ে কিছু জানা গেল না।

 

               ৩.১০। উপজেলা যুব উন্নয়ন অফিসঃ উপজেলা যুব উন্নয়ন অফিসার সভায় জানান, ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২তম শাহাদত বার্ষিকীতে বেকার যুব ও যুব মহিলাদের মাঝে ১১,৭০,০০০/- (এগার লক্ষ সত্তর হাজার) টাকা যুব ঋণ বিতরণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে । এ ছাড়া তিনি জানান এ উপজেলায় বায়োগ্যাস পস্নান্ট প্রকল্প নির্মাণ বাবদ ০৮ (জন) কে ৪,৪০,০০০/- (চার লক্ষ চলিস্নশ হাজার) টাকা ঋণ বিতরণ করা হবে।

 

               ৩.১১। উপজেলা সমবায় অফিসঃ উপজেলা সমবায় অফিসার সভায় জানান যে, সমবায় বিভাগ কর্তৃক উপজেলার  ৮টি আশ্রয়ণ প্রকল্পে কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এর মধ্যে ৩টি আশ্রয়ণ প্রকল্পে দীর্ঘ দিন যাবৎ ঋণ খেলাপী  রয়েছে। এগুলোর মধ্যে নাটুয়াপাড়া আশ্রয়ণ প্রকল্প ফেইজ-২ এ ঋণ প্রদান করা হয়েছে  ১১,২০,০০০/- (এগার লক্ষ বিশ হাজার) টাকা আদায়  হয়েছে ২,০৫,৯১৯/- (দুই লক্ষ পাঁচ হাজার নয়শত ঊনিশ) টাকা, বাঁকী রয়েছে ৯,১৪,০৮১/- (নয় লক্ষ চৌদ্দ হাজার) টাকা। স্বরূপপুর আশ্রয়ণ প্রকল্প ফেইজ- ২ ঋণ প্রদান করা হয়েছে ৪,০৯,৫০০/- (চার লক্ষ নয় হাজার পাঁচশত) টাকা, আদায় হয়েছে  ১,৭৮,০৬৮/- (এক লক্ষ আটাত্তর হাজার আটষট্টি) টাকা, বাঁকী  রয়েছে ২,৩১,৪৩২/- (দুই লক্ষ একত্রিশ হাজার চারশত বত্রিশ) টাকা। চকহরিবলস্নভ আশ্রয়ণ প্রকল্প ফেইজ- ২ এ ঋণ প্রদান করা হয়েছে ১৬,৬২,৫০০/- (ষোল লক্ষ বাষট্টি হাজার পাঁচশত) টাকা, আদায় হয়েছে ৬,৪৯,৫০৪/- টাকা, বাঁকী  রয়েছে ১০,১২,৯৯৬/- (দশ লক্ষ বার হাজার নয়শত ছিয়ানববই) টাকা। উক্ত খেলাপী টাকা আদায়ের জন্য  ঋণ খেলাপীদের প্রতি নোটিশ দেওয়া হয়েছে। খেলাপী টাকা আদায়ের জন্য তিনি সভায় সংশিস্নষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন। এ ছাড়া দাপ্তরিক অন্যান্য কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে মর্মে তিনি জানান।

              

               ৩.১২। উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ  অফিসঃ  উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা জানান, তাঁর দপ্তরের জুলাই/১৭ মাসের চিকিৎসা সেবা গ্রহীতার সংখ্যা নিমণরূপঃ বহিঃবিভাগ- ৬১৩১ জন, অমত্ম বিভাগ- ৫৭২ জন, জরম্নরীবিভাগ- ৮৪৮ জন, ০৫টি উপ-স্বাস্থ্য কেন্দ্রে- ৫৪৬৭ জন, ৩৬টি কমিউনিটি ক্লিনিকে- ৩৬৯৬০ জন এবং নরমাল ডেলিভারী- ২০ জনের।

 

               ৩.১৩। উপজেলা আনসার ও ভিডিপি অফিসঃ  উপজেলা আনসার ও ভিডিপি অফিসার(ভারপ্রাপ্রাপ্ত) সভায় জানান তাঁর `߇ii Kvh©µg ¯^vfvweK fv‡e Pj‡Q| AvMvgx 10/09/2017 Bs Zvwi‡L KvwরMরx †Uª‡Wi cÖwkÿ‡Y cÖwkÿYv_©x wn‡m‡e †gvevBj mvwf©wms cÖwkÿ‡Y 01 Rb, †mv‡qUvর wbwUs cÖwkÿ‡Y 01 Rb Ges †gvUর WªvBwfs cÖwkÿ‡Y  01 Rb wfwWwc m`m¨ †cÖরY Kরা n‡e|  

 

               ৩.১৪। উপজেলা পলস্নী উন্নয়ন অফিসঃ উপজেলা পলস্নী উন্নয়ন অফিসার সভায় জানান তাঁর দপ্তরের নিয়ন্ত্রণাধীন পলস্নী প্রকল্পের ০৩(তিন)টি দল রয়েছে। দলগুলো হলো - (১) বাগডোব মহিলা দল (২) চাঁন্দাশ ভূমিহীন বর্গাচাষী দল এবং (৩) বাছড়া ভূমিহীন বর্গাচাষী দল। তিনি জানান দলগুলোর সদস্যবৃন্দ ইতোপূর্বে গৃহীত ঋণ শতভাগ পরিশোধ করে পুনরায় ঋণ গ্রহণের আবেদন করেছেন। তিনি জানান উপজেলা  ঋণ অনুমোদন কমিটির সুপারিশক্রমে বর্ণিত ০৩(তিন)টি দলের ৭১ জন সদস্যের মধ্যে ১২.০৯.০০০/-(বারো লক্ষ নয় হাজার) টাকা  ঋণ  প্রদানের সিদ্ধামত্ম গ্রহণ করা হয়। দপ্তরের অন্যান্য কাজ স্বাভাবিক ভাবে চলছে মর্মে তিনি জানান।

 

               ৩.১৫। উপজেলা প্রাণী সম্পদ অফিসঃ  উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা বলেন যে, আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা/১৭ উপলক্ষে নির্ধারিত স্থানে পশু জবাই এবং বর্জ্য অপসারণ সংক্রামত্ম মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়, জেলা প্রশাসক মহোদয়, নওগাঁ এর কার্যালয়সহ প্রাণিসম্পদ বিভাগের নির্দেশনা মোতাবেক ইউপি ওয়ার্ড পর্যায় পর্যমত্ম কমিটি গঠন, বিভিন্ন মহলস্নায় কোরবানির স্থান নির্বাচন, পশু জবাইকারী ও ইমামদের প্রশিক্ষণ প্রদান, ভেটেরিনারি টীম গঠন কার্যক্রম ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। গবাদি পশুর স্বাস্থ্য সেবা ও প্রয়োজনীয় পরামর্শ প্রদানের জন্য উপজেলার কোরবানির পশুর হাটে হাটে ভেটেরিনারি মেডিকেল টীমের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। 

 

               ৩.১৬। উপজেলা পরিবার পরিকল্পনা অফিসঃ  উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জানান, মহাদেবপুর উপজেলায় জুলাই/২০১৭ মাসের কাজের অগ্রগতি নিমণরূপঃ

 

মোট সক্ষম দম্পতিঃ ৬৯৪৪৫৯ জন, মোট পদ্ধতি গ্রহণকারী ঃ ৫৫১৭০ জন, মোট গ্রহণকারীর হারঃ ৭৯.৪৩%। এছাড়া স্থায়ী ও দীর্ঘ মেয়াদী পদ্ধতি গ্রহণকারীদের মধ্যে পুরম্নষ ০৩ জন, মহিলা ২৪ জন, আইইউডি গ্রহণকারী ৩৬ জন এবং ইমপস্ন্যান্ট ০৪ জন। তিনি জানান এ বিভাগের বিভিন্ন কার্যক্রমকে কার্যকরীভাবে গতিশীল করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

 

 

               ৩.১৭। পলস্নী বিদ্যুৎ সমিতিঃ ডিজিএম, পলস্নী বিদ্যুৎ, মহাদেবপুর, নওগাঁ সভায় জানান বর্তমানে বিদ্যুৎ সরবরাহের কোন ঘাটতি নাই। নতুন লাইন নির্মাণের কাজ দ্রম্নত এগিয়ে চলেছে। বিভিন্ন জায়গায় নতুন লাইন নির্মাণে বাধার সৃষ্টি হচ্ছে। এ ব্যাপারে তিনি সংশিস্নষ্ট সকলকে সহযোগিতা করার জন্য অনুরোধ জানান। তিনি বিদ্যুৎ সংযোগের ব্যাপারে যেন কেউ চাঁদা বাজি করতে না পারে সে বিষয়ে সহযোগিতা করার এবং বিদ্যুৎ লাইনের নিচে ইউক্যালিপ্টাসসহ যে কোন ধরণের গাছ না লাগানোর জন্য সকলকে অনুরোধ জানান।

 

               ৩.১৮। উপজেলা প্রকল্প বাসত্মবায়ন অফিসঃ  উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা সভায় জানান, ২০১৬-২০১৭ অর্থবছরে  টিআর কাবিখা/কাবিখা প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে। সংশিস্নষ্টদের অতি সত্বর মাস্টার রোল জমা দেয়ার জন্য অনুরো জানানো হয়েছে। তিনি জানান, সোলার প্যানেল স্থাপনের কাজ চলছে যা এ মাসের মধ্যেই শেষ হবে। এছাড়া ঝুঁকির হ্রাস কর্মসূচির ঋণের টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের জন্য তিনি ইউপি চেয়ারম্যানগণকে অনুরোধ জানান। তিনি আরো জানান, ঈদ-উল-আযহা/১৭ উদযাপন উপলক্ষে ভিজিএফ খাদ্য শস্য বিতরণ আপাতত স্থগিত আছে। পরবর্তীতে বিতরণের নির্দেশনা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

      

 

               ০৪ গত সভায় আলোচিত বাসত্মবায়িত সিদ্ধামত্মসমূহ নিয়ে আলোচনাঃ

               ৪.১। উপজেলা পরিষদের পূর্ব দিকে মেইন রাসত্মা সংলগ্ন প্রবেশ পথে গেট নির্মাণ প্রসঙ্গেঃ

                      উপজেলা প্রকৌশলী সভায় জানান যে, গত সভায় উজেলা পরিষদের পূর্বদিকে মেইন রাসত্মা সংলগ্ন প্রবেশ পথে গেইট নির্মাণের জন্য সিদ্ধামত্ম গৃহীত হয়। কিন্তু গেইট নির্মাণের জন্য এখন পর্যমত্ম প্রকল্প গ্রহণ করা হয়নি। আগামীতে প্রকল্প বাসত্মবায়নের ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে তিনি সভাকে পুনরায় অবহিত করেন।

 

               সিদ্ধামত্মঃ

বিষয়টি নিয়ে সভায় বিসত্মারিত আলোচনামেত্ম উপজেলা পরিষদ উন্নয়ন তহবিল হতে গেইট নির্মাণের সিদ্ধামত্ম গৃহীত হয়। গেইট নির্মাণের জন্য প্রাককলন প্রস্ত্তত পূর্বক পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রকৌশলীকে পুনরায় অনুরোধ জানানো হয়।

 

               ৪.২। উপজেলা পরিষদের রাজস্ব তহবিল হতে শিক্ষা বৃত্তি প্রদানের জন্য দরখাসত্ম আহবান প্রসঙ্গেঃ

                      উপজেলা নির্বাহী অফিসার সভায় জানান, উপজেলা পরিষদ রাজস্ব তহবিল হতে বৃত্তি প্রদানের নির্দেশনা থাকায় ২০১৭ সালে গরীব, মেধাবী ও বিদ্যুৎসাহী ছাত্র-ছাত্রীদের মধ্যে উপবৃত্তি প্রদানের জন্য নির্ধারিত ফরমে আবেদন আহবানের জন্য গত সভায় সিদ্ধামত্ম গৃহীত হয়।  প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারিত ফরমে প্রধান শিক্ষকের সুপারিশসহ আবেদন উপজেলা শিক্ষা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, মহাদেবপুর বরাবরে দাখিল করার সিদ্ধামত্ম গৃহীত হয়। এখন পর্যমত্ম এ বিষয়ে কার্যাদি সম্পন্ন করা সম্ভব হয়নি। জরম্নরী কার্যক্রম সম্পন্ন করে বৃত্তি প্রদানের প্রয়োজনীয় ব্যস্থা গ্রহণের জন্য পুনরায় সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

          ০৫।  বিবিধঃ

                   ক)  সভায় উপ-সহকারী প্রকৌশলী জানান যে,২০১৭-১৮ অর্থ বছরে মহাদেবপুর উপজেলা পরিষদের বিভিন্ন অফিস ও বাসাবাড়ি দীর্ঘদিন বড় ধরণের মেরামত না হওয়ায় বসবাসকারীদের বসবাসে ও অফিসের স্বাভাবিক কাজকর্মে অসুবিধা হচ্ছে। চেয়ারম্যান, উপজেলা পরিষদ, মহাদেবপুর এবং উপজেলা নির্বাহী অফিসার, মহাদেবপুর, নওগাঁ পরিষদের  বিভিন্ন অফিস ভবন ও বাসা মেরামত করণের প্রাক্কলন প্রস্ত্তত করার জন্য উপজেলা প্রকৌশলীকে অনুরোধ জানালে তিনি প্রাক্কলন প্রস্ত্তত করেন। প্রস্ত্ততকৃত প্রাক্কলনসমূহ উপ-সহকারী প্রকৌশলী সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করেন। তিনি আরও জানান যে, উক্ত বাসাবাড়ি ও অফিস ভবন এর মেরামত কাজ বাসত্মবায়নের জন্য উপজেলা পরিষদ ম্যানুয়েল, পরিপত্র অনুযায়ী প্রাক্কলনগুলি নির্বহী প্রকৌশলী, এলজিইডি, নওগাঁ মহোদয়ের কারিগরি অনুমোদন সাপেক্ষে অর্থ বরাদ্দের জন্য সচিব, স্থানীয় সরকার বিভাগ, ঢাকা বরাবরে প্রেরণ করা প্রয়োজন। উপস্থাপিত প্রসত্মাবিত প্রকল্পগুলি নিমণরম্নপঃ

 

 

ক্রমিক নম্বর

প্রকল্পের নাম

প্রাক্কলিত মূল্য

     মমত্মব্য

০১

উপজেলা পরিষদের নন-গেজেটেড ভবন( প্রামিত্মক ) মেরামত করণ

৭,৪৮,৮৬০/-

 

 

০২

উপজেলা পরিষদের নন-গেজেটেড ভবন(শৈবাল) মেরামত করণ

৭,৪৯,৪৭৪/-

 

 

০৩

উপজেলা পরিষদের নন-গেজেটেড ভবন(পূর্বাচল) মেরামত করণ

৮,২১,৭৬৩/-/-

 

 

০৪

       উপজেলা পরিষদের ইউটিডিসি ভবন মেরামত করণ

১৯,৩৩,১২৫/-

 

 

 

সিদ্ধামত্মঃ দাখিলকৃত প্রাক্কলনগুলো নিয়ে সভায় বিসত্মারিত অলোচনা হয়। আলোচনামেত্ম প্রাক্কলনগুলি সর্বসম্মতিক্রমে অনুমোদন দেয়া হয়। উক্ত প্রাক্কলনগুলি নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, নওগাঁ মহোদয়ের কারিগরি অনুমোদন গ্রহণ পূর্বক অর্থ বরাদ্দের জন্য সচিব, স্থানীয় সরকার বিভাগ বরাবরে প্রেরণের নিমিত্ত উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা প্রকৌশলীকে অনুরোধ জানানো হয়।

 

          খ) সভায় উপ-সহকারী প্রকৌশলী জানান, সংশিস্নষ্ট উন্নয়ন কর্তৃপক্ষের আওতা বহির্ভূত উপজেলা ও ইউনিয়ন পরিষদ এর অধিক্ষেত্রাধীন এলাকায় ইমারত/স্থাপনার নকশা অনুমোদন এবং ভবনের গুণগতমান নিশ্চিতকরণের জন্য স্থানীয় সরকার বিভাগ হতে নতুন নির্দেশনা পাওয়া গেছে যা সভায় উপস্থাপন পূর্বক পাঠ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার বর্ণিত বিষয়ে নির্দেশনা মোতাবেক কাজ করার জন্য সংশিস্নষ্ট সকলকে অনুরোধ জানান ।

 

          গ) সভায় উপ-সহকারী প্রকৌশলী জানান যে, জাতীয় বাজেটে ‘‘মেরামত ও সংরক্ষণ এর অধিন অন্যান্য ভবন ও স্থাপনা’’ খাতের আওতায় সংস্থানকৃত অর্থ দ্বারা উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ কমপেস্নক্স ভবনসমূহ ব্যবহার উপযোগী রাখার নিমিত্তে বরাদ্দকৃত অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করার ও সুষ্ঠু রক্ষণাবেক্ষণ ব্যবস্থাপনা গড়ে তোলার লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক অনুমোদিত ‘‘উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ ভবন মেরামত ও সংরক্ষণ কাজ বাসত্মবায়ন নির্দেশিকা’’ পাওয়া গেছে। যা তিনি সভায় উপস্থাপন পূর্বক পাঠ করেন। সভায় উপজেলা নির্বাহী অফিসার বর্ণিত  নির্দেশনা মোতাবেক কাজ বাসত্মবায়নের জন্য সংশিস্নষ্ট সকলকে অনুরোধ জানান।

 

          ঘ) উপজেলা নির্বাহী অফিসার, মহাদেবপুর সভায়  জানান ২০১৬-২০১৭ অর্থ বছরে  রাজস্ব তহাবলের অর্থ বিভিন্ন খাতে ব্যয়ের পর ১,৩৪,০০,০০০/-(এক কোটি চৌত্রিশ লক্ষ) টাকা উদ্বৃত্ত রয়েছে। তিনি জানান উক্ত অর্থ রাজস্ব উন্নয়ন তহবিলে স্থানামত্মর করা প্রয়োজন। এ বিষয়ে সভায় বিসত্মারিত আলোচনা হয় ও আলোচনামেত্ম উক্ত অর্থ রাজস্ব উন্নয়ন তহবিলে স্থানামত্মর পূর্বক স্থানামত্মরিত অর্থ দ্বারা বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাসত্মবায়নের জন্য সিদ্ধামত্ম গৃহিত হয়।

 

 

অতঃপর সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

 

 

 

 

 
 

মোঃ আব্দুস সাত্তার (নান্নু)

উপজেলা পরিষদ চেয়ারম্যান

মহাদেবপুর, নওগাঁ।

 

 

 

 

 

 

 

 

 

গণপ্রজাতমএী বাংলাদেশ সরকার                                                                     

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়

মহাদেবপুর,নওগাঁ ।

Website: mohadevpur.naogaon.gov.bd

স্মারক নং- ০৫.৪৩.০০০.১৩.০২৩.১৭-১১৬২

  তারিখঃ

   ২৬ শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ।

 ১০ আগস্ট, ২০১৭ খ্রিষ্টাব্দ।

            অনুলিপি সদয় অবগতি/অবগতি ও কার্যার্থে প্রেরণ করা হলোঃ                      

১।         মাননীয় জাতীয় সংসদ সদস্য,৪৮,নওগাঁ-৩ মহাদেবপুর-বদলগাছী নির্বাচনী এলাকা, নওগাঁ।                                     

২।         জেলা  প্রশাসক, নওগাঁ।

৩।         চেয়ারম্যান, উপজেলা পরিষদ, মহাদেবপুর, নওগাঁ।

৪।         ভাইস চেয়ারম্যান/মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, মহাদেবপুর, নওগাঁ।

৫।         উপজেলা -------------------------------------------------অফিসার, মহাদেবপুর, নওগাঁ।

৬।         চেয়ারম্যান, ------------------------------------------ইউপি(সকল), মহাদেবপুর, নওগাঁ।

৭।         ---------------------------------------------------------------------------------

                                                                           

 

 

 

 

         

             (মোঃ মোবারক হোসেন)

              উপজেলা নির্বাহী অফিসার

             মহাদেবপুর, নওগাঁ।

 

 

 

পরিশিষ্ট ‘‘ক’’

(জ্যেষ্ঠতার ভিত্তিতে নয়)

জনপ্রতিনিধিবৃন্দ

কর্মকর্তাবৃন্দ

১। জনাব মোঃ আব্দুস সাত্তার (নান্নু), উপজেলা পরিষদ

     চেয়ারম্যান, মহাদেবপুর, নওগাঁ।

 

২। জনাব মোঃ রফিকুল ইসলাম, উপজেলা পরিষদ ভাইস

    চেয়ারম্যান, মহাদেবপুর,নওগাঁ।

 

৩। মোছাঃ মর্জিনা আক্তার, উপজেলা পরিষদ মহিলা ভাইস

     চেয়ারম্যান, মহাদেবপুর, নওগাঁ।

৪।  চেয়ারম্যান,মহাদেবপুর ইউপি, মহাদেবপুর,নওগাঁ।

৫। চেয়ারম্যান, হাতুড় ইউপি, মহাদেবপুর, নওগাঁ।

৬। চেয়ারম্যান, চান্দাশ ইউপি, মহাদেবপুর, নওগাঁ।

৭। চেয়ারম্যান, রাইগাঁ ইউপি, মহাদেবপুর, নওগাঁ।

৮।  চেয়ারম্যান, এনায়েতপুর ইউপি, মহাদেবপুর,নওগাঁ।

৯। চেয়ারম্যান, সফাপুর ইউপি, মহাদেবপুর,নওগাঁ।

১০। চেয়ারম্যান, ভীমপুর ইউপি, মহাদেবপুর,নওগাঁ।

১১। চেয়ারম্যান, চেরাগপুর ইউপি, মহাদেবপুর,নওগাঁ।

১২। চেয়ারম্যান, উত্তরগ্রাম ইউপি, মহাদেবপুর, নওগাঁ।

 

 

১। উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা, মহাদেবপুর, নওগাঁ।

২। উপজেলা কৃষি অফিসার, মহাদেবপুর,নওগাঁ।

৩। উপজেলা প্রকৌশলী, মহাদেবপুর,নওগাঁ।                                                                  

৪। উপজেলা  প্রাণি সম্পদ কর্মকর্তা, মহাদেবপুর, নওগাঁ।

৫। উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা, মহাদেবপুর, নওগাঁ।

৬। উপজেলা  শিক্ষা অফিসার, মহাদেবপুর, নওগঁ

৭। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মহাদেবপুর, নওগাঁ।

৮। উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা, মহাদেবপুর, নওগাঁ।

৯। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, মহাদেবপুর, নওগাঁ।

১০। উপজেলা মহিলা বিষয়ক অফিসার, মহাদেবপুর, নওগাঁ

১১। উপজেলা সমবায় কর্মকর্তা, মহাদেবপুর

১২। উপজেলা পলস্নী উন্নয়ন কর্মকর্তা, মহাদেবপুর, নওগাঁ।

১৩। সহকারী প্রকৌশলী(বরেন্দ্র), মহাদেবপুর, নওগাঁ।

১৪। উপজেলা সমাজসেবা অফিসার, মহাদেবপুর, নওগাঁ।

১৫। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, মহাদেবপুর, নওগাঁ।

১৬। উপজেলা বন কর্মকর্ত, মহাদেবপুর, নওগাঁ।

১৭। ডি জি এম, পলস্নীবিদ্র্যৎ সমিতি, মহাদেবপুর, নওগাঁ।

১৮। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, মহাদেবপুর, নওগাঁ।

১৯। উপজেলা আনসার ও ভিডিপি অফিসার, মহাদেবপুর।

২০। সাব-রেজিস্ট্রার, মহাদেবপুর, নওগাঁ।

২১। ফিল্ড সুপারভাইজার, ইসলামিক ফাউন্ডেশন, মহাদেবপুর, নওগাঁ।

 

 

 

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)